শুরু হচ্ছে প্রকৃতিমেলা, সম্মাননা পাচ্ছেন শিল্পী সুচিত্রা হালদার

prokritimela_chitram
।চিত্রম প্রতিবেদক। আমাদের জীবন আর প্রকৃতি যেন একই সুতোয় গাঁথা। তাই জীবনের জন্যই প্রকৃতিকে তার নিজের মতো চলতে দেয়া উচিত। কিন্তু মানুষ প্রকৃতির ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত, বিপন্ন করেছে পরিবেশ। তাই তো প্রকৃতিও আজ তার রুঢ় মূর্তি নিয়ে বার বার হাজির হচ্ছে। বাংলাদেশের প্রকৃতি, পরিবেশ, জীববৈচিত্র ইত্যাদি বিষয় নিয়ে প্রতিনিয়ত কাজ করে চলেছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন। চ্যানেল আইতে এ বিষয়ে নিয়মিত অনুষ্ঠানের পাশাপাশি ‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’ প্রতিপাদ্যে ২০১২ সাল থেকে আয়োজন করছে প্রকৃতি মেলা। প্রকৃতি ও পরিবেশের বিষয়ে আরেকবার সচেতনতা বৃদ্ধির ডাক দিতে ৯ জানুয়ারি ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা-২০১৬’।

ওইদিন সকাল ১১.০৫ মিনিটে চ্যানেল আইয়ের উন্মুক্ত প্রাঙ্গণে দিনব্যাপী এই মেলার উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ঢাকা সিটি কর্পোরেশন উত্তরের মেয়র আনিসুল হক।

প্রথম বিষয়ভিত্তিক এ ব্যতিক্রমী আয়োজনে উঠে আসবে প্রকৃতির নানা অনুষঙ্গ। প্রকৃতির সুর সঙ্গীত নানা ব্যঞ্জনায় ভিন্নমাত্রা নিয়ে ধরা দেবে মেলা প্রাঙ্গণে। থাকবে অভিনব ক্যারেক্টার’ শো যা নানা তত্ত্ব ও তথ্যের মাধ্যমে উপস্থাপন করা হবে দর্শকদের সামনে। পাপেট শো ছাড়াও সচেতনতা সৃষ্টিতে মেলায় অংশগ্রহণ করবেন দেশের প্রকৃতি নিয়ে কাজ করা অভিজ্ঞতায় ঋদ্ধ বিশেষজ্ঞরা। থাকবে প্রাণপ্রকৃতি নিয়ে ছবি প্রদর্শনী, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিগান, যাত্রাগান, মুকাভিনয়, জলতরঙ্গ, গম্ভীরা, আবৃত্তি, নদী নিয়ে পুঁথিপাঠ, সামুদ্রিক মাছের স্টল, জীবন্ত প্রজাপতি ঘর, পাখি নিয়ে তথ্য-উপাত্ত। হরেক প্রজাতির গাছের পসরা সাজিয়ে বসবে নার্সারিগুলো।

প্রকৃতি নিয়ে গ্রামীণ ঐতিহ্যের গানে চলবে খ্যাতিমান শিল্পীদের প্রকৃতিবন্দনা। থাকবে গানের সাথে নানা সাজের নাচের আয়োজনও। চারদিকে নানা প্রজাতির ফলদ, বনজ ও ওষুধি গাছে মঞ্চ ও মেলাপ্রাঙ্গণ হয়ে উঠবে সবুজে মোড়ানো একখন্ড সাজানো বাগান। এ বছর ‘প্রকৃতি মেলা’ সম্মাননা পাচ্ছেন তৃণমূল পর্যায়ে টেপাপুতুল শিল্পী সুচিত্রা হালদার ও প্রতিষ্ঠান পর্যায়ে নর্থ সাউথ ইউনির্ভাসিটি আর্থ ক্লাব।

৭ জানুয়ারি চ্যানেল আই ভবনে এই আয়োজনকে ঘিরে এক সংবাদ সম্মেলনে এসব জানানো হয়। মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’র চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এস এম মুনজুরুল হান্নান খান, মিডিয়া ব্যক্তিত্ব ও শিশু সাহিত্যিক আলী ইমাম এবং মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাট্রিজ লি.-এর নির্বাহী পরিচালক (বিপণন) আসিফ ইকবাল।

মেলার সার্বিক সাফল্য কামনা করে বক্তব্য রাখেন ইমপ্রেস গ্রুপের চেয়ারম্যান আবদুর রশীদ মজুমদার ও নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক মিজান আর খান। সংবাদ সম্মেলনে শেষে চ্যানেল আই ভবনের সামনে থেকে মেলা উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি তেজগাঁও শিল্প এলাকার কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুনরায় চ্যানেল আই ভবনের সামনে এসে শেষ হয়।

মুকিত মজুমদার বাবু বলেন, ‘সবুজের চাদরে ঢাকা সোনার বাংলা আজ সবুজ হারিয়ে বিবর্ণপ্রায়। ভবিষ্যতের কথা চিন্তা না করে অপরিণামদর্শী কর্মকান্ডের ফলে হারাতে বসেছে সোনার বাংলার রূপের ঐতিহ্য। দেশের প্রকৃতিকে সংরক্ষণ করতে, পরিবেশকে বাঁচাতে, প্রকৃতির ভয়াবহ বিপর্যয় রুখতে প্রকৃতি সংরক্ষণের কার্যকরী উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে।’ দ্বিতীয় বারের মতো এ মেলার পৃষ্ঠপোষকতা দিচ্ছে মেঘনা গ্রুপ অব ইন্ডাট্রিজ লিমিটেডের ব্র্যান্ড ফ্রেশ।

FacebookTwitterGoogle+Google GmailPinterestLinkedIn

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ফেসবুকে চিত্রম

সর্বশেষ সংবাদ

মাসিক আর্কাইভ

নিউজলেটার পেতে সাবসক্রাইব করুন

     Read More »